কে হচ্ছেন আর্জেন্টিনার নতুন কোচ?

২০১৮ বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ১ বছর সময় বাকি রয়েছে। এই সময়ে মধ্যে আর্জেন্টিনার সামনে আর কোনো ভুলের সুযোগ নেই। সম্প্রতি বরখাস্ত কোচ এদওয়ার্দো বাওজার স্থানে তাই সেভিয়া বস জর্জ সাম্পাওলির নিয়োগ নিয়ে এখন স্বপ্ন বুনতে শুরু করেছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন।

রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকান বাছাই পর্বের টেবিলে আর্জেন্টিনার বর্তমান অবস্থান পঞ্চম। চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত হবার জন্য সরাসরি বাছাই প্রক্রিয়া থেকে এখন অনেকটাই দূরে সরে এসেছে টুর্নামেন্টের অন্যতম ফেভারিটরা। এই সময় দুইবারের চ্যাম্পিয়নরা এখন এমন একজন কোচের সন্ধানে আছে যা নেতৃত্বে দল নতুনভাবে উজ্জীবিত হয়ে নিজেদের পুনরায় লড়াইয়ে ফিরিয়ে আনবে।

এ ক্ষেত্রে সাম্পাওলি তাদের প্রথম পছন্দ কিনা এমন প্রশ্নের সরাসরি উত্তর পাওয়া না গেলেও অনেকটাই ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে। লা লিগার চলমান মৌসুমে সাম্পাওলির অধীনে সেভিয়া দারুণ সফলতার পরিচয় দিয়েছে। সাম্পাওলি নিজেও লিওনেল মেসির কোচ হবার স্বপ্ন অতি সম্প্রতি প্রকাশ করেছেন। বার্সেলোনা সুপারস্টার নিজেও ৫৭ বছর বয়সী কোচের সহায়তা পাবার ইঙ্গিত দিয়েছেন।

পাঁচবারের বিশ্বসেরা ফুটবলারের আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের বেশ প্রভাব রয়েছে। ২০১৪ সালে দীর্ঘদিনের সভাপতি জুলিও গ্রোনদোসান মৃত্যুর পর থেকে কোচের শীর্ষ পদটির ক্ষেত্রে মেসির ইচ্ছার বেশ প্রাধান্য দেওয়া হয়। দীর্ঘ ৩৫ বছর গ্রোনদোনা আর্জেন্টাইন ফুটবলের সর্বোচ্চ পদে আসীন ছিলেন। সে কারণেই আর্জেন্টিনার পরবর্তী কোচ হিসেবে সাম্পাওলিকেই অনেকে এগিয়ে রেখেছেন।

গ্রীষ্মকালীন বিরতির আগ পর্যন্ত আর্জেন্টিনার সামনে আর কোনো অফিসিয়াল ম্যাচ নেই। এই সময়ের মধ্যে সাম্পাওলি তার স্প্যানিশ মৌসুমের দায়িত্বও শেষ করে ফেলবেন। কোচিং ক্যারিয়ারে পেরু, ইকুয়েডর, চিলি ঘুরে সাম্পাওলি এখন ইউরোপে। ৪৬ বছর বয়সী সিমিয়োনেও জাতীয় দলের কোচের দায়িত্ব গ্রহণের আগ্রহের কথা জানিয়েছিলেন। কিন্তু একইসাথে তিনি বলেছিলেন এটা তার ক্যারিয়ারের শেষের দিকে ইচ্ছা। অ্যাতলেতিকোর সাথে তার চুক্তি রয়েছে ২০১৮ সাল পর্যন্ত। তবে আর্জেন্টিনার পরবর্তী কোচ যেই হোক না কেন তার ওপর বিশাল দায়িত্ব বর্তাবে। বিশেষ করে তার সামনে মূল চ্যালেঞ্জ রাশিয়া বিশ্বকাপের টিকিট দলকে উপহার দেওয়া।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s